৩৮ বছরে পা দিয়েই দুরন্ত হ্যাটট্রিক রোনাল্ডোর

কাতার বিশ্বকাপে বিদায়ের পর থেকে রোনাল্ডোর ক্যারিয়ার নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছিল। অনেক ফুটবলপ্রেমী যারা মনে করেছিলেন এবার হয়তো ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে চেনা ছন্দে আর দেখা যাবে না, ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে তিনি কোন ক্লাবে যোগদান করবেন তা নিয়েও ছিল একসময় বিতর্ক কম হয়নি। তবে সবাইকে চমকে দিয়ে এক অন্য সিদ্ধান্ত নিয়ে ফেলেন রোনাল্ডো। তিনি ডিসেম্বরে ২০২২ এর এশিয়ার সবথেকে বড় ক্লাব আল-নাসারের সঙ্গে মোটা অংকের টাকায় চুক্তিতে এশিয়া চলে আসেন।

তার খেলা প্রথম ম্যাচে গোল না পেলেও, বৃহস্পতিবার রাত্রে অনবদ্য হ্যাটট্রিক সহ ৪ গোল(২১ মিনিট, ৪০ মিনিট, ৫৩ মিনিট [পেনাল্টি] 61 মিনিট) করে, কার্যত সমালোচকদের মুখে তালা লাগিয়ে তার পুরনো ফুটবল ইতিহাসের ফর্ম কে সারা বিশ্বকে মনে করিয়ে দিয়েছেন। এদিন আল ওয়াদা ক্লাবের বিরুদ্ধে করা তার চারটি গোলই তার ফুটবলের দক্ষতার প্রমাণ দিয়েছে। কার্যত তারে পারফরম্যান্স এবং দৌড়ানোর দক্ষতা তার রিয়াল মাদ্রিদের পারফরম্যান্সের অতীতকে, বর্তমানে রূপান্তর করেছিল। রোনাল্ডোর জন্য হেটার্সরা চিরদিনই তার নিজেকে আরো শক্ত করার সাহস যুগিয়ে আসছে। তাই তার হেটার্স এর জন্য তার বিখ্যাত উক্তি-

                                                  “হে ঘৃণা কারীগণ তোমরা ঘৃণা করে যাও,

                     কারণ তোমরা ঘৃণা না করলে, আমি আজকে যেটা আছি সেটা হতে পারতাম না।”

ঘৃণাকারীদের প্রতি তার এই ব্যঙ্গাত্মক ভঙ্গি যেমন নিজের প্রতি নিজের শ্রদ্ধা বাড়িয়েছে, ঠিক তেমনি তাকে গড়ে তুলেছে এক অনবদ্য রেকর্ডের মালিক। কার্যত তিনি দিনের পর দিন নিজের রেকর্ড নিজেই ভেঙে নতুন রেকর্ড করছেন। এদিন করা তার হ্যাটট্রিক টি তার ক্যারিয়ারের ৬১ তম হ্যাটট্রিক হিসেবে প্রাধান্য পেয়েছে যা তাকে ৩০ বছরের আগে এবং ৩০ বছরের পরের ক্যারিয়ার হ্যাটট্রিক এর মাধ্যমে তার তুলনা প্রকাশ পেয়েছে। রোনাল্ডোর হ্যাটট্রিক সংখ্যা ছিল ৩০ (৩০ বছরের পূর্বে) এবং পরবর্তী সময়ে তিনি করলেন আরও ৩১ টি হ্যাটট্রিক। হ্যাটট্রিক এর বিচারে যদি তাকে দেখা যায় বয়সের বিচারে শেষ বয়সে নিজেকে সেরা প্রমাণ করেছেন। এছাড়াও বন্ধুত্বপূর্ণ ম্যাচে পিএসজির বিরুদ্ধে করা ২ টি গোল ও ভক্তদের কাছে অনুপ্রেরণা হিসাবে ধরা দিয়েছে।

এবার এটাই দেখার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো কতদিন তার এই ফর্ম বজায় রাখতে সক্ষম হন। একজন ফুটবল প্রেমিক হিসেবে যদি নিরপেক্ষ বিচার করতে যান তাহলে রোনাল্ডোর পারফমেন্স কে আপনি কতটা ইনজয় করেছেন তা আমাদের কমেন্ট করে জানান। অবশ্য কিছু কিছু ফুটবলভক্ত যারা খেলায় বিশ্বাসী তারা রোনাল্ডোর উপর ভরসা হারিয়ে দিলেও কালকের ম্যাচের ফলাফল তাদের জোশ নতুন করে ফিরিয়ে এনেছে। এ ব্যাপারে কোন সন্দেহ নাই।

সবশেষে একটা কথাই বলার এটা রোনাল্ডোর বিখ্যাত মোটিভেশনাল উক্তি হয়ে দাঁড়িয়েছে, যার জন্য অধিকাংশ যুব সমাজ নিজের পিছিয়ে পড়া সময় নিজেকে আরও গভীরভাবে শক্ত করে তুলতে সক্ষম হয় সেই লাইনটি হল:-
 ” Your hate makes me unstoppable. Never listen to the haters around you.                                              Instead,take their hate as motivation and proof them wrong.”

বঙ্গানুবাদ:-আপনাদের ঘৃণা আমাকে অপ্রতিরোধ্য করে তোলে। আপনার চারপাশের বিদ্বেষীদের কথা শুনবেন না। পরিবর্তে, তাদের ঘৃণাকে প্রেরণা হিসাবে গ্রহণ করুন এবং তাদের ভুল প্রমাণ করুন।

তারই বিখ্যাত বিখ্যাত কথাগুলি আজও অনেক সফল ব্যক্তিদের সফলতার চাবিকাঠি স্বরূপ ধরা দিয়েছে। একজন রেসার থেকে শুরু করে বাস্কেটবল প্লেয়ার অব্দি সকলেই তার অনুপ্রেরণামূলক কথার ভক্ত হয়ে দাঁড়িয়েছেন।

Leave a Comment